সাংবাদিক নূরুজ্জামানের তৃতীয়বারের মত টিআইবি এ্যাওয়ার্ড লাভ

নিজস্ব প্রতিবেদক: অনুসন্ধানী সাংবাদিকতায় দুর্নীতি বিরোধী বিশেষ প্রতিবেদনের জন্য সাংবাদিক মুহাম্মদ নূরুজ্জামান তৃতীয়বারের মত টিআইবি (ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ) এ্যাওয়ার্ড লাভ করেছেন। ৬ ডিসেম্বর বৃহস্পতিবার রাজধানী ঢাকার ধানমন্ডির মাইডাস সেন্টারে টিআইবির মেঘমালা কনফারেন্স হলে ‘ডিজিটাল নিরাপত্তা আইনের প্রেক্ষিতে অনুসন্ধানী সাংবাদিকতার চ্যালেঞ্জ’ শীর্ষক আয়োজিত অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে তাকে এ এ্যাওয়ার্ড প্রদান করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী’র আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. গওহর রিজভী। সভাপতিত্ব করেন টিআইবি’র ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন অ্যাডভোকেট সুলতানা কামাল। স্বাগত বক্তব্য রাখেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেফারুজ্জামান। ‘ডিজিটাল নিরাপত্তা আইনের প্রেক্ষিতে অনুসন্ধানী সাংবাদিকতার চ্যালেঞ্জ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন টিআইবির আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন পরিচালক শেখ মঞ্জুর-ই-আলম। মূখ্য আলোচক ছিলেন লেখক ও সাংবাদিক আবুল মোমেন, দৈনিক প্রথম আলোর ফিচার সম্পাদক সুমনা শারমীন, ডিবিসি নিউজের সম্পাদক জায়েদুল আহসান পিন্টু ও ইউএনবি’র নির্বাহী সম্পাদক রিয়াজ আহমদ।
সাংবাদিক মুহাম্মদ নূরুজ্জামান খুলনার শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পূণর্বাসন কেন্দ্রের নানা দুর্নীতি ও অনিয়ম তুলে ধরে ২০১৭ সালের ৪ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত খুলনা থেকে প্রকাশিত দৈনিক প্রবাহে সিরিজ প্রতিবেদন প্রকাশ করেন। এ প্রতিবেদনের জন্য সারাদেশের মধ্যে আঞ্চলিক ক্যাটাগরিতে তিনি টিআইবি এ্যাওয়ার্ডের জন্য মনোনীত হন।
সাংবাদিক নূরুজ্জামান এর আগে ২০০৯ সালে খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল ঘিরে নানা অনিয়ম-দুর্নীতি সংক্রান্ত সিরিজ প্রতিবেদনের জন্য প্রথমবারের মত টিআইবি এ্যাওয়ার্ড লাভ করেন। পরের বছর ২০১০ সালেও তিনি খুলনায় নিষিদ্ধ নোট-গাইডসহ অবৈধ পাঠ্য পুস্তক সংক্রান্ত সিরিজ প্রতিবেদনের জন্য একই এ্যাওয়ার্ড লাভ করেন।
তিনি ২০০০ সাল থেকে সাংবাদিকতার সঙ্গে সম্পৃক্ত রয়েছেন। বর্তমানে তিনি দৈনিক প্রবাহের সিনিয়র রিপোর্টার, দৈনিক আলোকিত বাংলাদেশ খুলনা ব্যুরো অফিসের স্টাফ রিপোর্টার এবং অনলাইন পোর্টাল রাইজিংবিডি ডটকম’র নিজস্ব প্রতিবেদক হিসেবে কর্মরত রয়েছেন। তিনি ত্রৈমাসিক খুলনার চিঠি’র প্রকাশক। একই সঙ্গে তিনি মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়ন (এমইউজে) খুলনার যুগ্ম সাধারণ সম্পাদক, খুলনা রিপোর্টার্স ইউনিটি (কেআরইউ)’র সাধারণ সম্পাদক ও রুর‌্যাল জার্নালিস্ট ফাউন্ডেশন (আরজেএফ) খুলনা শাখার আহবায়কের দায়িত্ব পালন করছেন।
সাংবাদিক নূরুজ্জামান খুলনা মহানগরীর দক্ষিণ টুটপাড়া বড়খাল পাড়স্থ হাজী নওশের খাঁ সড়কের বাসিন্দা মরহুম মাওলানা মো. রায়হান উদ্দিন ও জেবুন্নেছা বেগমের পঞ্চম সন্তান। তার গ্রামের বাড়ি বাগেরহাট জেলার রামপাল উপজেলার গৌরম্ভা ইউনিয়নের আদাঘাট গ্রামে। তিনি তার এ প্রাপ্তির জন্য মহান আল্লাহ রব্বুল আলামিনের কাছে শুকরিয়া এবং সকলের কাছে দোয়া প্রার্থনা করেছেন।