বিশ্ব ঐতিহ্য ষাটগম্বুজ মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত

মোঃ শহিদুল ইসলাম

ঐতিহ্যবাহি ষাটগুম্বজ মসজিদে বাগেরহাটের ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে। বুধবার (০৫ জুন) সকাল সাড়ে ৭টায়, সাড়ে ৮ টা এবং  সকাল ৯টায় মোট ৩টি জামাত অনুষ্ঠিত হয় এ মসজিদে ।অধিক মুসল্লীকে এই মসজিদে নামাজ আদায়ের সুযোগ দেওয়ার জন্য প্রতি বছর ঈদে তিনটি জামাত হয় এখানে। এবছর প্রতিটি জামাতে-ই ছিল উপচে পড়া ভীড়। দূরদূরান্ত থেকে মুসল্লীরা এসেছিলেন ঐতিহাসিক এ মসজিদে নামাজ আদায় করতে। মূল মসজিদের ভিতরে জায়গা সংকুলান না হওয়ায় মসজিদের বাইরে অস্থায়ী তাবুর নিচেও ঈদের জামাত আদায় করেছেন মুসল্লীরা।

প্রথম জামাতে ঈমামতি করেন বাগেরহাট শহরের সরুই জামেয়া আরাবিয়া সিদ্দিকিয়া ও বরকতিয়া মাদরাসার মুহতামিম মাওঃ আমিনুল ইসলাম সিদ্দিকি। দ্বিতীয় জামাতে ঈমামতি করেন জামাতে ষাটগম্বুজ বায়তুশ শরফ আদর্শ আলিম মাদরাসার শিক্ষক হাফেজ কারী মাওঃ মোঃ খালিদ আহমদ। তৃতীয় ও সর্বশেষ জামাতে ইমামতি করেন ষাটগম্বুজ মসজিদের ইমাম ও খতিব মাওলনা মোঃ হেলাল উদ্দিন।

বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ জহিরুল ইসলাম, ষাটগম্বুজ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ আকতারুজ্জামান বাচ্চুসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিরা ষাটগম্বুজে ঈদের নামাজ আদায় করেন। এছাড়া জেলার উচ্চ পদস্থ সরকারি কর্মকর্তা, রাজনীতিবিদসহ বিভিন্ন শ্রেণি-পেশার অসংখ্য মানুষ এখানে এ মসজিদে ঈদের নামাজ আদায় করেন।

ওয়ার্ল্ড হেরিটেজ ষাটগুম্বজ মসজিদে ঈদের জামাতের মুসল্লিদের নিশ্ছিদ্র নিরাপত্তায় পুলিশের পাশাপাশি অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুল সংখক সদস্য নিয়োজিত ছিল। যার ফলে সবাই স্বাচ্ছন্দে ঈদের নামাজ আদায় করেছে এখানে।