ঈদে ষাটগম্বুজসহ বিনোদন কেন্দ্রে বাড়ছে দর্শনার্থীদের ভিড়

আলী আকবর টুটুল
ঐতিহাসিক প্রাচীন শহর বাগেরহাটের ষাটগম্বুজে ভিড় বেড়েছে ঈদ আনন্দে আসা দর্শনার্থীদের। প্রতœতত্ত্ব সমৃদ্ধ প্রাচীন এ শহরের আশপাশে গড়ে ওঠা বিভিন্ন বিনোদন পার্কগুলোতে ছুটে আসছেন নানা বয়সী মানুষ। সকলেই প্রাচীন সভ্যতার জ্ঞান লাভের পাশাপাশি প্রাকৃতিক সৌন্দর্যে বিমোহিত হচ্ছেন। ঈদ আনন্দ উপভোগ করতে আসা দর্শনার্থীদের নিরাপত্তায় পুলিশি টহল জোরদার করা হয়েছে।
বাগেরহাট শহর থেকে ৭ কিলোমিটার দূরে সাড়ে ৬’শ বছর আগে গড়ে ওঠা বিশ্বঐতিহ্য ষাটগম্বুজ মসজিদ। এর আশেপাশে ৬ কিলোমিটার জুড়ে রয়েছে খানজাহানের আমলের প্রাচীন ঐতিহ্যের নানা নিদর্শন। এরমধ্যে সিংগাইর মসজিদ, বিবি বেগুনি মসজিদ, চুনাখোলা মসজিদ, রন বিজয়পুর মসজিদ, রেজা খোদা মসজিদ, খানজাহান আলী (রহ) এর সমাধি, এক গম্বুজ মসজিদ, নয় গম্বুজ মসজিদ, পীর আলী তাহেরের সমাধি, জিন্দা পীরের মসজিদ, জিন্দা পীরের সমাধি, সাবেক ডাঙ্গা প্রার্থনা কক্ষ, দশ গম্বুজ মসজিদ, বড় আদিনা ডিবি, খানজাহান আলী (রহ)-এর বসত ভিটা, খানজাহানের তৈরি প্রাচীন রাস্তা। ইতিহাস সমৃদ্ধ এই স্থানটিতে এসে আনন্দে আত্মহারা দর্শনার্থীরা। ঈদ আনন্দের পাশাপাশি তারা সমৃদ্ধ হচ্ছেন প্রাচীন সভ্যতার জ্ঞানে। এই স্থানটিকে আরও আকর্ষণীয় করে গড়ে তোলা দরকার বলে দাবি করেছেন অনেক দর্শনার্থী।


দর্শনার্থী আরিফুজ্জামান বলেন, প্রাচীনতম স্থাপনা গুলো দিন দিন নষ্ট হয়ে যাচ্ছে। আর নোংড়া পরিবেশ থাকায় কয়েকটি স্থাপনায় আমরা ভেতরে প্রবেশ করতে পারিনি। আমাদের দেশের এই ঐতিহ্য এগুলো সংরক্ষণ করার জন্য সরকারের কাছে দাবি জানাই।
এছাড়া সুন্দরবনের করমজল,সুন্দরবন রিসোর্ট, পৌর পার্কসহ মনিগঞ্জ ও দড়াটানা সেতু ওপর দর্শনার্থীদের ভিড় ছিল চোখে পড়ার মত। মা-বাবার সাথে আসা শিশুরা বিনোদন কেন্দ্রেগুলোর রাইটে চড়ে আনন্দ উপভোগ করছেন। এবার ঈদে লম্বা ছুটিতে চাকুরিজীবীরা বাড়িতে এসে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিচ্ছেন পরিবার ও স্বজনদের সাথে।
ষাটগম্বুজ পর্যটন স্পটের দায়িত্বে নিয়োজিত এসআই আলমগীর হোসেন বলেন, দর্শনার্থীদের নিরাপত্তায় পুলিশের পক্ষ থেকে সব ধরণের ব্যবস্থা গ্রহন করা হয়েছে। তাদের যেকোন সমস্যায় পুলিশের কাছে অভিযোগ করতে পারবেন।
বাগেরহাট প্রতœতত্ত্ব বিভাগের কাস্টোডিয়ান মো. গোলাম ফেরদৌস বলেন, ঈদের ছুটিতে এখানে বিপুল পরিমান দর্শনার্থীদের সমাগম ঘটে। লম্বা ছুটির কারণে এবার দর্শনার্থীদের ভীড় গেল বছরের তুলনায় বেশি।