বাগেরহাটে নানা আয়োজনে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক

জীবনের আগে জীবিকা নয়, সড়ক দূর্ঘটনা আর নয় এই স্লোগানে বাগেরহাটে নানা আয়োজনে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়েছে। মঙ্গলবার সকালে নিরাপদ সড়ক চাই  (নিসচা) এর উদ্যোগে শহরের খানজাহান আলী ডিগ্রী কলেজের সামনে থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি বাগেরহাট-খুলনা মহাসড়ক ঘুরে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়। র‌্যালীতে অংশ নেন পুলিশ সুপার পঙ্কজ চন্দ্র রায়, অতিরিক্ত জেলা প্রশাসক দেব প্রসাদ পাল, সওজের নির্বাহী প্রকৌশলী মো. আনিসুজ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার মিজানুর রহমান, বিআরটিএ সহকারি পরিচালক তানভীর আহমেদ, নিরাপদ সড়ক চাই বাগেরহাট জেলা শাখার উপদেষ্টা ও বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক এ বাকী তালুকদার, নিরাপদ সড়ক চাই বাগেরহাট জেলা শাখার সভাপতি আলী আকবর টুটুল, সদস্য সচিব এ্যাড. ইফতেখারুল ইসলাম রানা, নিরাপদ সড়ক চাই জেলা শাখার যুগ্ন আহবায়ক  ও সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভীন, সদস্য শিক্ষক মুখার্জী রবীন্দ্রনাথ, এ্যাডভোকেট সীতা রানী দেবনাথ, মো.আব্দুর রব সরদার, মোল্লা মাসুদুল হক, ঝিমি মন্ডল, মো. জাহিদুল ইসলাম জাদু,অলীপ ঘটক, এসএস শোহান, সোহরাব হোসেন রতন, সরদার ইনজামামুল হক, সাইফুল ইসলাম পাভেল, তানজীম, শহিদুলসহ র‌্যালীতে বাগেরহাট প্রশাসনের কর্মকর্তা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেন ।

পরে জেলা প্রশাসন, নিরাপদ সড়ক চাই, বিআরটিএ, এবং সড়ক ও জনপথ বিভাগের যৌথ আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক দেব প্রসাদ পালের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসন, সড়ক ও জনপথ বিভাগ, নিরাপদ সড়ক চাই, এবং বিআরটিএ-এর যৌথ আয়োজনে দিবসটি পালিত হয়।

আলোচনা সভায় বক্তারা বলেন, বেপরোয়াভাবে গাড়ী চালানোর কারনে দেশের সড়ক মহাসড়কগুলোতে প্রতিদিনই দূর্ঘটনা ঘটছে। এই সড়ক দুর্ঘটনায় আমাদেরই আপনজনকে হারাতে হচ্ছে। একটি সড়ক দূর্ঘটনা একটি পরিবারের সারজীবনের কান্না হয়ে দাঁড়াচ্ছে। তাই সড়ক দুর্ঘটনার রোধে অদক্ষ, অপ্রাপ্ত বয়স্ক চালক ও সহযোগীদের প্রশিক্ষণ দিতে হবে। সকল সেক্টরের সমন্বয়ে সচেতনতা বৃদ্ধি করার পাশাপশি আইন মেনে চলার আহবান জানান। সরকারের কাছে আমরা অনুরোধ জানাবো পাঠ্যপুস্তকে নিরাপদ সড়ক আইন সম্পর্কে অন্তর্ভূক্ত করার।