বাগেরহাটে অধ্যক্ষ আনোয়ার হোসেনের স্মরণ সভা

নিজস্ব প্রতিবেদক
বিশিষ্ট শিক্ষানুরাগী ও সমাজসেবক অধ্যক্ষ আনোয়ার হোসেনের ৮ম মৃত্যুবার্ষিকীতে বাগেরহাটে স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার দুপুরে শহরের যদুনাথ স্কুল এন্ড কলেজে দশানী যুব সংঘ ও কলেজ যৌথভাবে ওই আয়োজন করে।
দশানী যুব সংঘের সভাপতি কলেজ শিক্ষক হায়দার আলী বাবুর সভাপতিত্বে স্মরণ সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন দশানী যদুনাথ স্কুল এন্ড কলেজের উপাধ্যক্ষ বিকাশ চন্দ্র পাল, স্বজন সদস্য ডা. জ্ঞান রঞ্জন চক্রবর্তী, যুব সংঘের সাধারণ সম্পাদক সাকির হোসেন, আবু সাঈদ প্রমুখ।
সভায় বক্তারা অধ্যক্ষ আনোয়ার হোসেনের কর্মময় জীবনের বিভিন্ন দিক তুলে ধরে আগামী প্রজন্মকে তাঁর মত সমাজের জন্য নিবেদিত প্রাণ মানুষ হবার আহ্বান জানিয়ে বলেন, তিনি ছিলেন সমাজ সেবক, শিক্ষানুরাগী, রাজনীতি সচেতন পরোপকারি একজন মানুষ। যাকে ছাড়া বাগেরহাটের সাম্প্রতি ইতিহাস অসম্পূর্ণ। নিজ হাতে গড়ে তুলেছিলেন শিক্ষাপ্রতিষ্ঠান, যুক্ত ছিলেন একাধিক শিক্ষাপ্রতিষ্ঠানের সাথেও। শিক্ষার্থীদের পড়াশুনার পাশাপাশি নৈতিক ও মানবিক বিকাশে তিনি কাজ করে গেছেন সবসময়।
তিনি শিক্ষার্থীদের নিয়ে যেতেন চক্ষুশিবির, মেডিকেল ক্যাম্প, বৃক্ষরোপনসহ নানা আয়োজনে। সেখানে রোগীদের সেবা করা, বৃক্ষরোপন করত শিক্ষার্থীরা। ক্লাসের বইয়ের বাইরে শিক্ষার্থীদের নানা ধরণের গল্প, কবিতা, প্রবন্ধে বড় পড়তে উৎসা দেবার পাশাপাশি যুক্ত চিলেন বই পড়া আন্দোলনের সাথে। এসবের মাধ্যমে শিক্ষার্থীদের মানবিক, নীতিনৈতিক ও মূল্যবোধ শিক্ষা দিতে চেষ্টা করে গেছেন তিনি। আগামী দিনের সুনাগরিক হতে শিক্ষার্থীদের তার আদর্শ অনুসরণ করে সুশিক্ষিত হবার আহ্বান জানান বক্তার।