বাগেরহাটে নানা আয়োজনে নবান্ন উৎসব

মোঃ শহিদুল ইসলাম

বাগেরহাটে নানা আয়োজনে নবান্ন উৎসব উদযাপিত হয়েছে। প্রতিবছর গ্রাম বাংলার মানুষ এ উৎসবটি উদযাপন করে থাকেন। অগ্রহায়ণ মাসে সোনালী ফসল ঘরে তোলার আনন্দময় মূহূর্তে বাগেরহাটে নাচ-গান,আনন্দ উল্লাস এবং নানা আয়োজনের মধ্য দিয়ে উদযাপন হলো নবান্ন উৎসব।

সোমবার বিকেলে বাগেরহাট স্বাধীনতা উদ্যানে আলোচনার মধ্যদিয়ে শুরু হয় নবান্ন উৎসবের আনুষ্ঠানিকতা। আলোচনা সভায় বক্তব্য দেন, জেলা প্রশাসক মোঃ মামুনুর রশীদ, অিিতরিক্ত জেলা প্রশাসক মোঃ কামরুল ইসলাম, স্থানীয় সরকারের উপ-পরিচালক দেব প্রসাদ পাল, অতিরিক্ত পুলিশ সুপার রিয়াজুল ইসলাম, বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি আহাদ উদ্দিন হায়দার, অধ্যাপক কমল ঘোষ।

জেলা প্রশাসনের আয়োজনে নবান্ন উৎসবে ১২ টি ষ্টলে নতুন ধানের তৈরি বিভিন্ন ধরনের পিঠার স্বাদ নেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। এবার শতাধিক প্রকার পিঠা তৈরী করা হয়েছে এই নবান্ন উৎসবে।

তারা বলেন, গ্রাম বাংলার ঐতিহ্য ধরে রাখতে এই নবান্ন উৎসবে নানা পিঠার আয়োজন করা হয়েছে।

বাগেরহাট জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ বলেন, আবহমানকালের সংস্কৃতির সঙ্গে নতুন প্রজন্মকে পরিচিত করা ও অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার লক্ষে প্রতিবছর নবান্ন উৎসব উদযাপন করা হয়ে থাকে। আমরা চাই মানুষকে আনন্দে রাখতে এবং সামাজিক ব্যাধিগুলো থেকে বিরত রাখতে।