বাগেরহাটে দু’দিন ব্যাপী বিজ্ঞান মেলা ও বিজ্ঞান অলম্পিয়াড শুরু

নিজস্ব প্রতিবেদক.
৪১তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদযাপন উপলক্ষে “জলবায়ু পরিবর্তণের চ্যালেঞ্জ মোকাবেলায় বিজ্ঞান ও প্রযুক্তি” এই প্রতিপাদ্য নিয়ে বাগেরহাটে বিজ্ঞান মেলা ও বিজ্ঞান অলম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৮ ডিসেম্বর) দুপুরে বাগেরহাট সদর উপজেলা পরিষদ চত্বরে দুইদিন ব্যাপি এই মেলার উদ্বোধন করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ তানজিল্লুর রহমান। উপজেলা একাডেমিক সুপারভাইজার এস.এম হিশামুল হকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান খান রেজাউল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভীন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ লুৎফর রহমান প্রমুখ। সদর উপজেলা প্রশাসনের আয়োজনে মেলায় মাধ্যমিক পর্যায়ের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ১৫টি স্টল দিয়েছে।
এসব স্টলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের আবিস্কৃত পরিবেশ বান্ধব বিভিন্ন প্রকল্প স্থান পেয়েছে। বৃহস্পতিবার বিকেলে সমাপনি অনুষ্ঠানের মাধ্যমে এই মেলা শেষ হবে।


মেলায় আগত শিক্ষার্থীরা বলেন, বিজ্ঞান মেলা উপলক্ষে আমরা বিভিন্ন ছোট ছোট প্রয়োজনীয় প্রকল্প ও প্রকল্পের মডেল নিয়ে এ খানে এসেছি। নিজেদের মডেলের পাশাপাশি অন্য শিক্ষার্থীদের মডেল দেখে আমরা অনুপ্রাণিত হচ্ছি। শিক্ষার্থীরা তাদের নিজ নিজ স্টলে তাদের উদ্ভাবিত যন্ত্র বা প্রযুক্তির উপর দর্শনার্থীদের কর্ম পদ্ধতি সর্ম্পকে ধারনা দেন।
আয়োজকরা বলেন, দিন দিন বিজ্ঞানের শিক্ষার্থী কমে যাচ্ছে। বিজ্ঞানের প্রতি শিক্ষার্থীদের আগ্রহ বৃদ্ধি করতে এই আয়োজন ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন বক্তারা। বিজ্ঞানের তত্ত্ব ও তথ্য হাতে কলমে কাজের মাধ্যমে বিষয়ের স্পষ্ট ধারণা অর্জন করা। এর আলোকে বাস্তব জীবনে প্রয়োগ করা। শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষায় আগ্রহী করা। বৈজ্ঞানিক আবিষ্কারে উৎসাহিত করা, শিক্ষার্থীদের সাংগঠনিক দক্ষতা বৃদ্ধি করা,বিজ্ঞানের বিষয়বস্তুর সাথে জনগণকে পরিচিত করা।
বিদ্যালয়ে বিজ্ঞানের যেসব তত্ত্ব ও তথ্য পড়ানো হয় তার আলোকে শিক্ষার্থীরা বাস্তব জীবনে দৈনন্দিন কাজে সহজে প্রয়োগ যোগ্য উদ্ভাবনী মূলক যন্ত্র বা প্রযুক্তি তৈরি করে প্রদর্শনীর ব্যবস্থা করা হয় এই বিজ্ঞান মেলায়।