খুলনায় বিএনপি নেতা কাজী সেকেন্দার আলী ডালিমের স্মরণে দোয়া মাহফিল

খুলনা প্রতিনিধি. খুলনা মহানগর বিএনপির প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য কাজী সেকেন্দার আলী ডালিমের স্মরণে আলোচনা সভা ও তার আত্মার মাগফিরাত কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বেলা ১১ টায় দলীয় কার্যালয়ে নগর ও জেলা বিএনপি এ কর্মসূচির আয়োজক। এতে সভাপতিত্ব করেন বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও মহানগর সভাপতি নজরুল ইসলাম মঞ্জু।
সভায় মরহুম কাজী সেকেন্দার আলী ডালিম স্মৃতিচারণ করে বক্তারা বলেন, তিনি বিনয়ী এবং নিরহংকারী মানুষ ছিলেন। ডালিম কাজীর অসাধারণ গুণের মধ্যে তিনি ছোট বড় সকলকে সালাম এবং কুশল বিনিময় করতেন। এরশাদের ক্ষমতা দখলের পরে সামরিক সরকার কর্তৃক খুলনার নেতাদের মধ্যে সবচেয়ে বেশি নিষ্পেশিত ও নির্যাতিত হয়েছে ডালিম কাজী। দল ত্যাগে রাজী না হওয়ায় তার প্রতি নির্যাতন করা হয়। তিনি আন্দোলন সংগ্রামে সক্রিয় ভূমিকা পালন করেন। একাধিকবার দীর্ঘসময় কারাবরণ করেন। সর্বশেষ ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি সাজানো মামলায় দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে সাজা দেওয়া হয় সেদিনও তিনি রাজপথে জোরালো ভূমিকা পালন করেছিলেন এবং তার নামে মামলা দেওয়া হয়। শত নির্যাতন ও বঞ্চনা শর্তেও তিনি জীবনের শেষদিন পর্যন্ত বিএনপির রাজনীতির সাথেই ছিলেন। তার মৃত্যুতে খুলনা বিএনপির একজন বিনয়ী, সংগ্রামী ও ত্যাগী নেতাকে হারালো। সুখে-দু:খে খুলনা বিএনপি মরহুম কাজী সেকেন্দার আলী ডালিমের রেখে যাওয়ার পরিবারের পাশে থাকবেন। কাজী সেকেন্দার আলী ডালিমের ছেলে কাজী রিয়াদ সুমনের আবেগঘন বক্তৃতায় উপস্থিত নেতা-কর্মীদের অশ্রুসজল দেখা যায়।
অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন আঃ মান্নান। আলোচনা করেন শাহারুজ্জামান মোর্ত্তুজা, মীর কায়সেদ আলী, মরহুম কাজী সেকেন্দার আলী ডালিমের ছেলে কাজী রিয়াদ সুমন, এড. ফজলে হালিম লিটন, শেখ আব্দুর রশিদ, অধ্যাপক আরিফুজ্জামান অপু।