‘বৈদেশিক কর্মসংস্থানে দক্ষতা ও সচেতনতা শীর্ষক’ সেমিনার

নিজস্ব প্রতিবেদক.
বাগেরহাটে ‘বৈদেশিক কর্মসংস্থানের দক্ষতা ও সচেতনতা শীর্ষক’ প্রচার ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রোববার দুপুরে বাগেরহাট জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সেমিনারে রিসোর্স পারসন ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ডেপুটি চিফ শেখ শরীফ উদ্দিন।
বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. কামরুল ইসলামের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন বাগেরহাট ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজির (ইএমইটি) অধ্যক্ষ শামিম হোসেন, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভীন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. ওবায়দুর রহমান, বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি মোজাফফর হোসেন, ষাটগম্বুজ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ আকতারুজ্জামান বাচ্চু, কাড়াপাড়া ইউপি চেয়ারম্যান শেখ বশিরুল ইসলাম,জেলা প্রশাসনের কার্যালয়ের সহকারী কমিশনার মো. আলীমুজ্জামান মিলন প্রমুখ।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ডেপুটি চিফ শেখ শরীফ উদ্দিন বলেন, বর্তমানে বিশ্বের ১৬৫টি দেশে ১ কোটি ৩০ লাখ প্রবাসী বাংলাদেশি রয়েছে। যাদের হাত ধরে দেশের মোট বৈদেশিক আয়ের দ্বিতীয় প্রধান খাত প্রবাসী আয় বা রেমিট্যান্স। সরকারের লক্ষ্যমাত্রা রেমিট্যান্স আয়ের ক্ষেত্রে সারা বিশ্বে প্রথম হবে বাংলাদেশ। বর্তমানে পোশাক শিল্পের রপ্তানি আয়কে ছাড়িয়ে যেতে দক্ষ জনশক্তি রপ্তানির প্রতি গুরুত্ব দিচ্ছে সরকার।
নতুন নতুন দেশে জনশক্তি রপ্তানির দিগন্ত উন্মেচন করা হচ্ছে জানিয়ে সবাইকে বৈধভাবে নিয়ম মেনে বিদেশ যাত্রার পরামর্শ দেন বক্তারা।
তিনি আরও বলেন, বর্তমানে ৩২টি দূতাবাসে আমাদের মন্ত্রণালয়ের নিজস্ব শ্রম উইং চালু আছে। তার বিরলসভাবে প্রবাসীদের সেবা দিক কাজ করে যাচ্ছে। প্রবাসীর সন্তানদের জন্য শিক্ষা বৃত্তি চালু করেছে। এছাড়া তাদের চিকিৎসা অনুদান, বিদেশ গমন উচ্ছুকদের জন্য স্বল্প সুদে ও জামানত বিহীন ঋণ প্রদান, বীমা পলিসি চালুসহ নানা সুযোগ সুবিধা চালু করেছে সরকার।#