‘আমাদের স্বার্থে সুন্দরবনকে রক্ষা করতে হবে’

নিজস্ব প্রতিবেদক.
আমাদের স্বার্থে সুন্দরবনকে রক্ষা করতে হবে। সুন্দরবন আমাদের দেশের নাম বহন করে চলছে, আমাদেরকে প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করে আসছে। তবে মানুষ্য সৃষ্টির কোন দুর্যোগ যাতে না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। যে বন বিশ^ ব্যাপী স্থান করে নিয়েছে সে বনকে সুরক্ষার দায়িত্ব নিয়ে কাজ করতে হবে।
সেভ দ্যা ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. শেখ ফরিদুল ইসলাম শুক্রবার সকালে বাগেরহাট প্রেসক্লাব মিলনায়তনে সুন্দরবন দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি এ্যাডভোকেট মোজাফফর হোসেনের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন সাধারণ সম্পাদক তালুকদার আব্দুল বাকি, প্রেসক্লাবের সাবেক সভাপতি সভাপতি আহাদ উদ্দিন হায়দার, সহ সাধারন সম্পাদক শেখ আজমল হোসেনসহ আরও অনেকে।
বক্তারা আরও বলেন, সুন্দরবনের মর্যাদা বৃদ্ধি ও সুন্দরবন সুরক্ষায় ১৪ ফ্রেব্রুয়ারিকে জাতীয়ভাবে সুন্দরবন দিবস ঘোষণা করতে সরকারের দাবি জানান।
পরে প্রেসক্লাবের সামনে থেকে একটি র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে প্রেসক্লাবে এসে শেষ হয়।
এছাড়া বাগেরহাট জেলার মোংলা ও শরণখোলা উপজেলায় সুন্দরবন দিবস পালিত হয়েছে।২০০১ সালে খুলনা বিশ্ববিদ্যালয়, বেসরকারী সংগঠন রূপান্তর ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সহ দেশের অর্ধশতাধিক সংগঠন যৌথভাবে সুন্দরবনের সম্পদের সুরক্ষা, পরিকল্পিত ও সুষ্ঠু ব্যবস্থাপনার দাবিতে এবং সুন্দরবনের প্রতি দেশ বিদেশের মানুষের মনোযোগ আকর্ষণের লক্ষ্যে খুলনায় তিন দিনের জাতীয় সুন্দরবন সম্মেলন আয়োজন করে। ঐ সম্মেলন থেকে প্রতি বছর ১৪ ফেব্রুয়ারী বিশ্ব ভালবাসা দিবসে ‘সুন্দরবন দিবস’ উদযাপনের ঘোষণা দেয়া হয়। আয়োজকরা শুরু থেকে এই দিনটিকে জাতীয়ভাবে পালনের দাবি জানিয়ে আসছে।