বাগেরহাটে পর্যটন শিল্পের সম্ভাবনা বিষয়ে ভার্চুয়াল কর্মশালা

নিজস্ব প্রতিবেদক. বাগেরহাট পর্যটন শিল্পের সমস্যা, সম্ভাবনা ও চ্যালেঞ্জ সমূহ নির্ণয়ের লক্ষ্যে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড (বিটিবি) আয়োজিত এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।মঙ্গলবার সকালে প্রথম বারের মতো জুম এ্যাপস এর মাধ্যমে ১৩০ অংশগ্রহনকারী নিয়ে ভার্চুয়াল কর্মশালা অনুষ্ঠিত হয়।

বাগেরহাটের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদের সভাপতিত্বে কর্মশালার প্রধান অতিথি ছিলেন বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব ও বিটিবি’র চেয়ারম্যান মহিবুল হক। বিশেষ অতিথি ছিলেন বিটিবি’র সিইও জাবেদ আহম্মেদ ও বাগেরহাটের পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়।

কর্মশালায় বাগেরহাট জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ, সরকারের বিভিন্ন দপ্তরের জেলা প্রধানগণ, বাগেরহাটের পৌর মেয়র খান হাবিবুর রহসমান, উপজেলা পরিষদের চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন, ফকিরহাট উপজেলা পরিষদের চেয়ারম্যান স্বপন দাশ, ষাটগম্বুজ ইউপি চেয়ারম্যান শেখ আকতারুজ্জামান, সাংবাদিক আহাদ উদ্দিন হায়দার, এ্যাডভোকেট পারভিন আহম্মেদসহ সুশীল সমাজের প্রতিনিধি, পর্যটন সম্পৃক্ত বিভিন্ন পর্যায়ের পেশাজীবী, স্টেকহোল্ডার, নারীনেত্রী ও এনজিও প্রতিনিধিরা অংশ নেন।

বক্তারা বাগেরহাটের দুটি বিশ্ব ঐতিহ্যের জন্য (সুন্দরবন ও ষাটগম্বুজ)  পর্যটন শিল্পের বিদ্যমান সমস্যা, আগামীর সম্ভাবনা ও সরকারী বেসরকারী উদ্যোগে বিভিন্ন বিষয়ে করণীয় তুলে ধরেন। মুক্ত আলোচনা পর্বে আলোচকরা সুনির্দিষ্টভাবে বিভিন্ন সমস্যা চিহ্ণিত করে আলোচনায় অংশ নেন।

অনুষ্ঠানটি সমন্বয় করেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ড (বিটিবি’র) অন্যতম পরিচালক আবু তাহির মোহম্মদ জাবেদ। কর্মশালাটি সমন্বয় করেছে বাগেরহাট জেলা প্রশাসনের আইসিটি সেল।  চলমান কোভিড১৯ পরিস্থিতিতে তিন ঘন্টাব্যাপী এধরণের বড় একটি অংশগ্রহণমূলক ভার্চুয়াল আয়োজন তথ্য প্রযুক্তির ব্যবহার ও সম্প্রসারণে বাগেরহাটের সক্ষমতা মূল্যায়ণে চমৎকার দৃষ্টান্ত সৃস্টি করতে পেরেছে বলে অনেক অংশগ্রহণকারীরা জানিয়েছেন।