রাজনৈতিক দলে ৩৩ শতাংশ নারী পদ পূরণে সময়সীমা বৃদ্ধির দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক. রাজনৈতিক দলের সব পর্যায়ের কমিটিতে ৩৩ শতাংশ নারী অন্তর্ভুক্ত করণের সময়সীমা বৃদ্ধির দাবিতে বাগেরহাটে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। মঙ্গলবার(৩০ জুন) বেলা সাড়ে ১১টায় বাগেরহাট প্রেসক্লাবের সামনে নারী উন্নয়ন ফোরাম ও রুপান্তরের আয়োজনে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়। মানববন্ধনে বিভিন্ন পর্যায়ের অর্ধশতাধিক নারী জনপ্রতিনিধি ও নারী উন্নয়ন কর্মীরা অংশগ্রহন করেন।

মানববন্ধনে বক্তব্য রাখেন, বাগেরহাট জেলা পরিষদের সদস্য আফরোজা আক্তার লিনা, বাগেরহাট সদর উপজেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি ও মহিলা ভাইস চেয়রম্যান রিজিয়া পারভীন, সাধারণ সম্পাদক রাবেয়া রহমান,  মহিলা পরিষদের সাধারণ সাধারণ সম্পাদক এ্যাড. পারভীন আহমেদ, পৌর কাউন্সিলর তানিয়া খাতুন, রুপান্তরের উপজেলা সমন্বয়ক শিল্পি আক্তার প্রমুখ।

বক্তারা বলেন, রাজনৈতিক দল নিবন্ধন আইন-২০২০ নামের একটি আলাদা আইন করতে চাইছে নির্বাচন কমিশন (ইসি)। ওই আইনে রাজনৈতিক দলে নারী প্রতিনিধিত্ব নিশ্চিতের সময়সীমা তুলে দেওয়ার প্রস্তাব করা হয়েছে। এটা করা হলে মূল রাজনৈতিক দলে নারীদের অংশগ্রহন আরও কমে যাবে। নারীর ক্ষমতায়ন ও টেকসই উন্নয়ন লক্ষমাত্রা অর্জণে আমরা পিছিয়ে পড়ব। তাই গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ-৯০-এর বি ধারা “রাজনৈতিক দলে ৩৩ শতাংশ নারী অন্তর্ভুক্তির বিধান” বাতিল নয়, এর মেয়াদ আরও বৃদ্ধি করা প্রয়োজন। রাজনৈতিক দলে ৩৩ শতাংশ নারী প্রতিনিধিত্ব নিশ্চিতের সময়সীমা বৃদ্ধির দাবি জানান তারা।