বাগেরহাটে আম্পানে ক্ষতিগ্রস্থ কৃষকদের মাঝে হাইব্রিড ধান বীজ বিতরণ

নিজস্ব প্রতিবেদক. বাগেরহাটে আম্পানে ক্ষতিগ্রস্থ ২৫০ জন কৃষকদের মাঝে হাইব্রিড ধান বীজ বিতরণ করা হয়েছে। বুধবার দুপুরে বাগেরহাট সদর উপজেলার সুলতানপুর জনকল্যাণ সংস্থা চত্বরে পেট্রোকেম এ্যাগ্রো-ইন্ডাষ্ট্রিজ লিমিটেডের পক্ষ থেকে এ ধানবীজ বিতরণ করা হয়। বীজ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বাগেরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক আব্দুল্লাহ আল মামুন।

এসময় প্রেট্রোকেম বাংলাদেশের ডেপুটি সেলস ম্যানেজার  মোঃ আব্দুল হান্নান, আঞ্চলিক ব্যবস্থাপক মোঃ জাকিরুল ইসলাম, ফিল্ড এগ্রোনোমিস্ট মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র মার্কেটিং অফিসার মোঃ জসিম সরদার, সুলতানপুর জনকল্যাণ সংস্থার সভাপতি শেখ ইমদাদুল হক, সাধারণ সম্পাদক মোঃ ওয়াহিদুল ইসলামসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

আম্পানে ক্ষতিগ্রস্থ সুলতানপুর ও আশপাশের গ্রামের ২৫০ জন কৃষককে ২ কেজি করে পাইয়োনিয়ার হাইব্রিড ধান (এ্যাগ্রো ধান-১২) প্রদান করা হয়। দুই কেজি ধান দিয়ে কৃষকরা এক বিঘা (৩৩ শতাংশ) জমি রোপন করতে পারবে। করোনা পরিস্থিতি ও আম্পান পরবর্তী সময়ে বিনামূল্যে ধান পেয়ে খুশি কৃষকরা।

প্রেট্রোকেম বাংলাদেশের ফিল্ড এগ্রোনোমিস্ট মোঃ সাইফুল ইসলাম বলেন, এটা উন্নত জাতের হাইব্রিড ধান। এই সময়ে অন্যান্য স্বাভাবিক ধান রোপনে যেখানে ১০ থেকে ১২ মন ধান উৎপাদন হবে। এই ধান রোপনে সেখানে কমপক্ষে ২০ মন ধান উৎপাদন হবে। যা দেশের খাদ্য চাহিদা পূরণে ভূমিকা রাখবে বলে মন্তব্য করেন তিনি।#