বাগেরহাটে ৬’শ বছরের ঐহিত্যবাহী শিববাড়ি মন্দিরের সম্প্রসারিত ভবনের কাজ শুরু

নিজস্ব প্রতিবেদক. বাগেরহাটের কচুয়া উপজেলার শিবপুরে ৬’শ বছরের ঐতিহ্যবাহী খানজাহান আমলে নির্মিত শিববাড়ি শিবমন্দিরের সম্প্রসারিত ভবনের কাজ শুরু হয়েছে। বাগেরহাটের পুলিশ সুপার পঙ্কজচন্দ্র রায় এই সম্প্রসারিত ভবন নির্মান কাজের উদ্বোধন করেন। এসময় শিববাড়ি শিবমন্দিরের উপদেষ্টা সাংবাদিক বাবুল সরদার, কমিটির সভাপতি সুবোধ চন্দ্র সাহা, সাধারণ সম্পাদক প্রদীপ বসু শন্তু, সহ-সভাপতি বিষ্ণপদ দেবনাথ, মন্দিরের পুরোহিত সুজন ব্যানার্জী, সুভাষ পাল, গোপাল দেবনাথ, তুষার কান্দি দাস, কালিপদ পাইক, অধ্যক্ষ গৌর কৃষ্ণ দাস ব্রক্ষ্মচারী, সুশান্ত দাস সাহেব, নারায়ন চন্দ্র বিশ্বাস, গোবিন্দ হালদার-সহ পূজারী ও ভক্তবৃন্দ উপস্থিত ছিলেন।

পরে মন্দির প্রাঙ্গনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভ্রাত্যুষ্পুুত্র বাগেরহাট-১ আসনের সংসদ সদস্য শেখ হেলাল উদ্দিন ও তার পরিবারের সকলের সুস্থ্যতা কামনায় বিশেষ প্রার্থনা করা হয়। উপস্থিত সকলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শেখ হেলাল উদ্দিন ও তার পরিবারের সকলের দীর্ঘায়ু কামনা করেন।

কচুয়া উপজেলার শিবপুরে খানজাহান আমলে এই মন্দির নির্মান করা হয়। পরবর্তীতে বিভিন্ন সময় মন্দিরের সংস্কার সাধিত হয়। বিখ্যাত ঠাকুর দিঘি (খাঞ্জেলি দিঘি) খননের সময় প্রাপ্ত দূর্লভ বৌদ্ধ মূর্তি ছিল এই মন্দিরে। যা ১৯৭১ সালে ঢাকা বৌদ্ধ বিহারে নিয়ে যাওয়া হয়। পরবর্তীতে ওই মূর্তির আদলে পাথর দিয়ে এই মন্দিরের মূল মূর্তি করা হয়। স্বাধীনতার পর থেকে প্রতিনিয়ত এই মন্দিরে ভক্ত ও দর্শনার্থী বৃদ্ধি পাচ্ছে। যার ফলে কর্তৃপক্ষ মূল মন্দিরকে ঘীরে আরও ১হাজার ৮‘শ বর্গফুটের নতুন ভবন নির্মানের উদ্যোগ নিয়েছেন।