বাগেরহাটে জলবায়ু পরিবর্তন বিষয়ক অধিপরামর্শ ফোরাম গঠন বিষয়ে সভা

নিজস্ব প্রতিবেদক.  জলবায়ু পরিবর্তন জনিত ক্ষতিপূরনের অর্থ উপকুলীয় মানুষের জন্য যথাযত ব্যবহারের দাবী আদায়ে অধিপরামর্শ ফোরাম গঠন করা হয়েছে। শনিবার দুপুরে বাগেরহাট শহরের বেসরকারী উন্নয়ন সংস্থা উদয়ন বাংলাদেশ এর কার্য্যালয়ে কমিটি গঠনে সভাপতিত্ব করেন অধ্যাপক মোজাফ্ফর হোসেন।
সাতক্ষিরার শ্যামনগর কেন্দ্রিক বেসরকারি সংস্থ্যা লোকাল ইনভাইরনমেন্ট ডেপলমেন্ট এন্ড এগ্রিকালাচার রিসার্স সোসাইটি ( লিডার্স)র উদ্যোগে ফোরাম গঠন ও প্রয়োজনিয়তা এবং লিডার্সের প্রকল্প পজেক্ট বিষয়ে ধারনা বক্তব্য রাখেন সংস্থার নির্বাহি পরিচালক মোহন কুমার মন্ডল।
উদয়ন বাংলাদেশের নির্বাহি প্রধান শেখ আসাদের পরিচালনায় সভায় আলোচনায় অংশ নেন বাগেরহাট চেম্বার অব কমার্স এনড ইন্ড্রাস্ট্রির সাবেক সভাপতি সরদার আনসার উদ্দিন, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান অ্যাডঃ শরিফা খানম, জেলা মহিলা পষিদের সম্পাদক অ্যাডঃ পারভিন আহম্মেদ, অবসর প্রাপ্ত স্কুল শিক্ষক মুখাজি রবীন্দ্র নাথ রায়, প্রেস ক্লাবের সাবেক সভাপতি আহাদ উদ্দিন হায়দার, দুদকের আইনজীবি মিলন কুমার ব্যানার্জীও সংবাদকর্মী আজাদুল হক প্রমুখ।
সভায় বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের কারনে বাংলাদেশের উপকুলীয় এলাকার মানুষ ও পরিবেশ বেশী ক্ষতিগ্রস্থ। তাই এ ক্ষতিপুরনের প্রাপ্ত অর্থ দক্ষিন-পশ্চিম অঞ্চলের ক্ষতিগ্রস্থদের জন্য বেশী বরাদ্দ হওয়ার কথা। অথচ তা হচ্ছে না। এ জন্য এ অঞ্চলের মানুষের ঐক্যবদ্ধ হয়ে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। সরকারের সাথে যুক্তি নিয়ে অধিপরামর্শ করতে হবে। তার জন্য ফোরাম গঠন করার বিকল্প নাই। পরে অধ্যাপক মোজাফ্ফর হোসেনকে আহবায়ক এবং মোঃ আসাদুজ্জামান শেখকে সদস্য সচিব করে ১৬ সদস্য বিশিষ্ট একটি আহবায়ক কমিটি ঘোষণা করা হয়।