বেতন বৈষম্য নিরসন ও টেকনিক্যাল গ্রেডের দাবিতে স্বাস্থ্যসহকারীদের কর্মবিরতি

নিজস্ব প্রতিবেদক. বেতন বৈষম্য নিরসন ও টেকনিক্যাল গ্রেডের দাবিতে বাগেরহাটে স্বাস্থ্য সহকারীরা কর্মবিরতি পালন করেছে। রবিবার সকালে বাগেরহাট সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয়ের সামনে স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীরা জড় হয়ে এই কর্মবিরতি পালন করেন। এসময় নিজেদের দাবিসহ বিভিন্ন স্লোগান দেন তারা।

বাংলাদেশ হেলথ এ্যাসিসট্যান্ট এ্যাসোসিয়েশন, বাগেরহাট সদর উপজেলা শাখার আয়োজনে এই কর্মবিরতি পালিত হচ্ছে।এসময় বাংলাদেশ হেলথ এ্যাসিসট্যান্ট এ্যাসোসিয়েশন, বাগেরহাট সদর উপজেলা শাখার সভাপিত মোঃ আরাফাত শেখ, সাধারণ সম্পাদক এসএম রবিউল আলম, স্বাস্থ্য সহকারী সাইফুন নাহার, সঞ্জয় শিকদার, নাসরিন খানম, নুরুন্নাহারসহ আরও অনেকে বক্তব্য দেন। এছাড়াও বাগেরহাটের সকল উপজেলায় কর্মরত স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীরা কর্মবিরতি পালন করেছেন।

বক্তারা বলেন, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীদের বেতন বৈষম্য নিরসনের দাবিতে কেন্দ্রীয় কর্মসূচি হিসেবে জেলায় এ কর্মসূচি পালন করা হচ্ছে। কেন্দ্রীয় নির্দেশ অনুযায়ী অনির্দিষ্টকালের জন্য এ কর্মসূচি ঘোষণা করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৮ সালের ৬ ডিসেম্বর স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীদের এক মহাসমাবেশে আমাদের (স্বাস্থ্য সহকারী) বেতন বৈষম্য নিরসনের ঘোষণা দিয়েছিলেন।

২০১৮ সালে ২ জানুয়ারি তৎকালীন স্বাস্থ্যমন্ত্রী আমাদের দাবি মেনে নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য একটি কমিটি গঠন করে দেন। এছাড়া চলতি বছরের ২০ ফেব্রুয়ারি আমরা হাম-রুবেলা ক্যাম্পেইন বর্জন করলে স্বাস্থ্যমন্ত্রী, সচিব ও মহাপরিচালক আমাদের দাবি মেনে নিয়ে লিখিত সমঝোতা পত্রে স্বাক্ষর করেন। সে অনুযায়ী আমরা এখনো কোনো সুবিধা পাইনি। আমাদের এসব প্রতিশ্রুতি বাস্তবায়ন চাই।