টেকসই উন্নয়ন নিশ্চিত করতে ইউনিয়ন পরিষদকে শক্তিশালী করতে হবে

সুশাসনের জন্য নাগরিক (সুজন)-এর প্রতিষ্ঠাতা সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেছেন, দেশে টেকসই উন্নয়ন লক্ষমাত্রা (এসডিজি) নিশ্চিত করতে ইউনিয়ন পরিষদকে আরও শক্তিশালী করতে হবে। ইউনিয়ন পরিষদের নিজস্ব সম্পদ ও জনবল বৃদ্ধি করে জনগণের প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে হবে। পূর্নাঙ্গ স্বায়ত্তশাসন প্রদানের মাধ্যমে নিজস্ব গতিতে চলতে দিতে হবে স্থানীয় সরকারের এ প্রতিষ্ঠানটিকে। তাহলেই এসডিজি অর্জণ হবে।
রবিবার বিকেলে বাগেরহাট সদর উপজেলার ষাটগম্বুজ ইউনিয়ন পরিষদে যুক্তরাষ্ট্র ভিত্তিক উন্নয়ন সংস্থা দি হাঙ্গার প্রজেক্টের আয়োজনে এসডিজি বিষয়ক অভিজ্ঞতা বিনিময় সভায় তিনি এসব কথা বলেন।
ষাটগম্বুজ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আকতারুজ্জামান বাচ্চুর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন, দি হাঙ্গার প্রজেক্টের কর্মকর্তা যুক্তরাষ্ট্রের নাগরিক ভিক্টোরিয়া ওয়াটস দনোহু, সারা দানেল্লি উইলসন, ফিলিপপি রোজেন, মেগান রিকিফরসিন, নেদারল্যান্ড্স-এর নাগরিক জোহানা এলিজা কানিস, জোজাননিকে বার্নাডিট্টি হেনড্রিক্স, মিরজাম উলফ, মারিয়া আদ্রিয়ানা, হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ অফিসের মাহমুদ হাসান, শামিম হোসাইন, সৈকত শুভ্রসহ ষাটগম্বুজ ইউনিয়ন পরিষদের সদস্য ও স্থানীয় অর্ধশতাধিক উপকার ভোগি উপস্থিত ছিলেন।
মত বিনিময়ের আগে বিদেশী নাগরিকরা ষাটম্বুজ ইউনিয়ন পরিষদ পরিদর্শণ করেন। পরিষদের বিভিন্ন কার্যক্রম পর্যবেক্ষণ ও জনপ্রতিনিধিদের সাথে কথা বলে সাংবাদিকদের জানান, এই ইউনিয়ন পরিষদের কার্য্যক্রম দেখে আমাদের ভাল লেগেছে। এখানে বাল্য বিবাহ রোধ, নারী ক্ষমতায়ণ ও প্রান্তিক মানুষের ভাগ্য উন্নয়নের জন্য কাজ করা হয়। যা অত্যন্ত সাহসিকতার বিষয়। আগামীতেও এ পরিষদের সাথে হাঙ্গার প্রজেক্ট কাজ করবে বলে আশা প্রকাশ করেন তারা।