শরণখোলায় ১ লক্ষ ১০ হাজার গাছের চারা বিতরণ

 

নিজস্ব প্রতিবেদক. বাগেরহাট

“জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বেশী করে গাছ লাগাই” পতিপাদ্য সামনে রেখে বাগেরহাটের শরণখোলায় ১ লক্ষ ১০ হাজার গাছের চারা বিতরণ করা হচ্ছে। বুধবার উপজেলা সদরের পাইলট স্কুল মাঠে চারা বিতরণ কর্মসূচির উদ্বোধন করেণ উপজেলা নির্বাহী কর্মকর্তা লিংকন বিশ্বাস।একই সময়ে দুটি ইউনিয়নের চারটি স্থানে আনুষ্ঠানিকভাবে চারা বিতরণ করা হয়। বেসরকারি উন্নয়ন সংস্থা ব্রাকের জলবায়ু পরিবর্তন কর্মসূচির প্রধান আবু সাদাৎ মনিরুজ্জামান খাঁনের সভাপতিত্বে এসময় কর্মসূচি ব্যবস্থাপক নাসরীন জাহান, সিনিয়র ব্যবস্থাপক সাজ্জাদ হোসেন, রায়েন্দা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ আসাদুজ্জামান মিলন, ব্রাকের জেলা প্রতিনিধি মোঃ মারুফ পারভেজসহ এলাকার গন্য মান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

জলবায়ু পরিবর্তন কর্মসূচির প্রধান আবু সাদাৎ মনিরুজ্জামান খাঁন বলেন, ঔষধী গাছের বিস্তার, জলবায়ু পরিবর্তণ মোকাবেলা, কার্বন নিঃসরনের ক্ষতি কমিয়ে আনা ও উপকূলীয় অঞ্চলে সবুজ বেষ্টনী তৈরি করতে ব্রাক এ কর্মসূচি হাতে নিয়েছে।

ব্রাকের জলবায়ু পরিবর্তন কর্মসূচির (সিসিপি) আওতায় বাগেরহাট জেলার শরণখোলা উপজেলার ২৬ হাজার ৯‘শ ৯৯ টি পরিবার ও ২‘শ ৭ টি প্রতিষ্ঠানে মোট ১ লক্ষ ১০ হাজার ফলজ, বনজ ও ঔষধী গাছের চারা বিতরণ করা হবে।এর মধ্যে প্রতি পরিবারকে ৩টি এবং প্রতিষ্ঠানকে জমি ১০ থেকে ৩০টি চারা প্রদান করা হবে। কর্মসূচির অংশ হিসেবে বুধবার ২০ হাজারের অধিক চারা বিতরণ করা হয়েছে। পর্যায়ক্রমে অবশিষ্ট চারা বিতরণ করা হবে।একই কর্মসূচির আওতায় রাজশাহীর গোদাগাড়ী, নওগার মান্দা ও কুড়িগ্রাম সদর উপজেলায়ও চারা বিতরণ করা হবে বলে জানিয়েছেন ব্রাক কর্তৃপক্ষ।