“হাসপাতালে নয়, হটলাইনে ফোন দিলে চিকিৎসক যাবেন রোগীর কাছে”

নিজস্ব প্রতিবেদক. “ডাক্তারের কাছে রোগী নয়, রোগীর কাছে ডাক্তার” এই স্লোগান নিয়ে করোনা ভাইরাস প্রতিরোধে বাগেরহাটে ভ্রাম্যমান মেডিকেল টিম চালু হয়েছে। হটলাইনে ফোন পেয়ে রোগীর  বাড়িতে গিয়ে সেবা প্রদান করবেন চিকিৎসকরা। বুধবার (০১ এপ্রিল) দুপুরে বাগেরহাট শহরতলীর দক্ষিণ মাঝিডাঙ্গা গ্রামের রশীদ তালুকদার ও রঞ্জিলা বেগমকে বাড়িতে গিয়ে চিকিৎসা সেবা দেওয়ার মাধ্যমে এই কার্যক্রম শুরু করা হয়। বাগেরহাট সদর হাসপাতালের সহকারী সার্জন সাইমুন ইসলাম সাঈদ  ও মেডিকেল অফিসার মিরাজুল করিম ভ্রাম্যমান মেডিকেল টিম পরিচালনা করছেন। বাড়িতে বসে অসুস্থ্য স্বজনের চিকিৎসা সেবা পাওয়ায় খুশি রোগীর স্বজনরা।

রোগীর স্বজন হানিফ বলেন, বাড়িতে আমার দাদু রশীদ তালুকদার খুব অসুস্থ্য ছিলেন। ভ্রাম্যমান মেডিকেল টিমের মুঠোফোন নম্বরে ফোন করলে দুইজন চিকিৎসক বাড়িতে চলে আসেন। চিকিৎসা  দিয়ে যান। আমরা খুব খুশি হয়েছি।

স্থানীয় পল্টু মল্লিক বলেন, এক সময় হাসপাতালে গিয়ে ঠিকমত চিকিৎসা পেতাম না। আজকে দেখলাম মোবাইল করার সাথে সাথে চিকিৎসক চলে আসলেন বাড়িতে। সরকারের এই উদ্যোগে আমরা খুব খুশি। “হাসপাতালে নয়, হটলাইনে ফোন দিলে চিকিৎসক যাবেন রোগীর কাছে”এমন উদ্যোগকে স্বাধুবাদ জানিয়েছেন সচেতন মহল।

মেডিকেল অফিসার মিরাজুল করিম বলেন, আমরা হটলাইনে কল পেয়ে রোগীদের বাড়িতে এসে চিকিৎসা সেবা দিয়েছি। এদের মধ্যে একজন রোগীর অবস্থা গুরুত্বর থাকায় হাসপাতালে ভর্তির পরামর্শ দিয়েছি। রোগীদের প্রয়োজনীয় ঔষদ প্রদান করা হয়েছে। দেশে করোনা ভাইরাস নিয়ে সৃষ্ট পরিস্থিতি যতদিন স্বাভাবিক না হয় ততদিন আমরা এভাবে চিকিৎসা চালিয়ে যাব।

বাগেরহাট জরুরী বিভাগের চিকিৎসক ডা. মঞ্জুরূল ইসলাম বলেন, আমাদের যে হট লাইন রয়েছে, তাতে প্রতিদিন দুই শতাধিক মানুষের কল পাচ্ছি। আমরা সাধ্যমত সেবা প্রদানের চেষ্টা করছি। মোবাইলে আমরা ঔষদের নাম বলে দিচ্ছি। তবে যারা শুনে ঔষধের নাম লিখতে পারেন না, আমরা তাদেরকে ম্যাসেজ দিয়ে ঔষধের নাম পাঠাচ্ছি। ওই ম্যাসেজ ফার্মেসিতে দেখালে তারা ঔষধ দিয়ে দিবেন।

বাগেরহাট সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন বলেন, বাগেরহাট সদর আসনের সংসদ সদস্য শেখ তন্ময়ের নির্দেশে ভ্রাম্যমান মেডিকেল টিম গঠন করা হয়েছে। রোগীর স্বজনদের ফোন পেয়ে ভ্রাম্যমান মেডিকেল টিমের চিকিৎসকরা বাড়ি বাড়ি গিয়ে চিকিৎসা দিচ্ছেন। আমরাও চিকিৎসকদের সার্বিক সহযোগিতা করছি। এ ধরণের উদ্যোগ নেওয়ায় সংসদ সদস্য মহোদয়কে বাগেরহাটবাসীর পক্ষ থেকে ধন্যবাদ জানাচ্ছি।

বাগেরহাটের সিভিল সার্জন ডা. কেএম হুমায়ুন কবির বলেন, গণ পরিবহন বন্ধ ও ভয়ের কারণে হাসপাতালে রোগী আসছেন না। এ কারণে আমরা হট লাইন চালু করেছি। পাশাপাশি স্থানীয় সংসদ সদস্যের নির্দেশনায় ভ্রাম্যমান মোবাইল টিম গঠন করা হয়েছে। তিনি এই পরিস্থিতিতে রোগীদের জরুরী সেবা প্রদানের জন্য একটি এ্যাম্বুলেন্স দিয়েছেন। রোগীর বা রোগীর স্বজনদের কল পেলে আমাদের চিকিৎসকরা রোগীর বাড়িতে পৌছে যাবেন। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এভাবে চিকিৎসা প্রদান করা হবে।

ভ্রাম্যমান মেডিকেল টিমের হটলাইন নম্বর-০১৩১১-078804।জরুরী প্রয়োজনে বাগেরহাট সদর হাসপাতালের হটলাইন নম্বর-০১৭৬৮-১৫৬৮০৮, ০১৭৪২-৮২৭৭১২, ০১৩১১-০৭৮৮০২, ০১৭৬০-৬৪৬৫৬৯, ০১৭৯৯-৮০৪৬৬৪।