বাগেরহাটে মৎস্যজীবী নারীদের উন্নয়নে কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক. বাগেরহাটে মৎস্যজীবী নারীদের উন্নয়নে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বেসরকারী উন্নয়ন সংস্থা ‘উদয়ন বাংলাদেশ’ এর কার্যালয়ে জেন্ডার এন্ড কোষ্টাল একুয়াকালচার প্রকল্পের আওতায় এই কর্মশালায় প্রধান অতিথি ছিলেন জেলা মৎস্য অফিসার ড. মোঃ খালেদ কনক। বাগেরহাটের বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর মোজাফ্ফর হোসেনের সভাপতিত্বে বক্তব্য দেন, সদর উপজেলার যুব উন্নয়ন অফিসার শেখ আজগর আলী, কৃষি অফিসার সাদিয়া সুলতানা, সদর উপজেলা শিক্ষা অফিসার পূরবী রানী দাস, সহকারী পরিচালক কোষ্ট ট্রাষ্ট মোঃ জহিরুল ইসলাম, প্রোগাম সমন্বয়কারী মনজিলা আক্তার লিপি, মলয় কুমার তালুকদারসহ আরও অনেকে।
বক্তারা বলেন, বর্তমানে নারীরা কোনো অবস্থাতেই আর পিছিয়ে নাই। জেন্ডার ভিত্তিক পার্থক্য অনেকটাই কমে আসছে। মৎস্যজীবীদের উন্নয়নে এধরনের কর্মশালা যুগোপযোগী। এক্ষেত্রে নারীরা আরও এগিয়ে যাবে।
প্রশিক্ষকরা নারীদের উন্নয়ন এবং মৎস্যজীবীদের প্রশিক্ষনের বিশেষ পরামর্শ দেন। মৎস্য চাষীদের বিভিন্ন সমস্যা তুলে ধরেন এবং সরকারী সহয়োগিতার পাশাপাশি কৃষি কাজের উপরে সুযোগ সুবিধা ও মৎস্য চাষীদের মৎস্য ঘেরের পাড়ে বা বাড়ির আঙিনায় সবজি চাষের পরমর্শ প্রদান করেন। বেসরকারী উন্নয়ন সংস্থা উদয়ন বাংলাদেশ ও কোষ্ট ট্রাষ্ট এর যৌথ আয়োজনে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।