বাগেরহাটের ষাটগম্বুজ মসজিদের ঘোড়াদিঘীতে সন্ধি কচ্ছপ অবমুক্ত

নিজস্ব প্রতিবেদক. বাগেরহাটের ষাটগম্বুজ মসজিদের ঘোড়াদিঘীতে অবমুক্ত করা হয়েছে ৫৩ সন্ধি কচ্ছপ । বুধবার (১৩ জানুয়ারি) বিকেলে ঘোড়াদিঘীর ঘাটে বাগেরহাটের জেলা প্রশাসক আনম ফয়জুল হক এই কচ্ছপগুলোকে অবমুক্ত করেন। এসময় সুন্দরবন বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (বন্য প্রাণী) নির্মল কুমার পাল, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষন বিভাগ, খুলনার মৎস্য বিশেষজ্ঞ মফিজুর রহমান চৌধুরী, বাগেরহাট প্রত্তততœ অধিদপ্তরের কাস্টোডিয়ান মোঃ জায়েদ, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষন বিভাগ, খুলনার পরিদর্শক রাজু আহমেদসহ বন বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সুন্দরবন বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (বন্য প্রাণী) নির্মল কুমার পাল বলেন, দাকোপ থেকে উদ্ধার করা কচ্ছোপ গুলোকে ষাটগম্বুজ মসজিদ সঙলগ্ন ঘোড়া দিঘীতে অবমুক্ত করা হয়েছে। দিঘীতে তারা স্বাচ্ছন্দে বসবাস করতে পারবে। তবে এগুলোকে সংরক্ষন ও বাঁচিয়ে রাখার জন্য সকলকে সচেতন হতে হবে বলে মন্তব্য করেন তিনি।

বাগেরহাটের জেলা প্রশাসক আনম ফয়জুল হক বলেন, জীব বৈচিত্র সংরক্ষন ও প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য রক্ষায় জেলা প্রশাসন সব সময় সোচ্চার রয়েছে। ভবিষ্যতেও আমরা সোচ্চার থাকব। এর অংশ হিসেবে এই কচ্ছপগুলো অবমুক্ত করা হল। মোবাইল কোর্ট পরিচালনা, বন বিভাগসহ অন্যান্য প্রতিষ্ঠানের সাথে একযোগে কাজ করে এই অঞ্চলের জীব বৈচিত্র রক্ষায় কাজ করার ঘোষনা দেন তিনি। মঙ্গলবার (১২ জানুয়ারি) দুপুরে বটিয়াঘটা উপজেলা বাজারমাছ থেকে এই কচ্ছপগুলো উদ্ধার করে বণ্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ।