ঈদের প্রধান  জামাত হবে ষাটগম্বুজ মসজিদে

নিজস্ব প্রতিবেদক. করোনা মহামারির মধ্যেও স্বাস্থ্য বিধি মেনে ঐতিহ্যবাহি ষাটগুম্বজ মসজিদে বাগেরহাটের ঈদুল আযহার প্রধান জামাত অনুষ্ঠিত হবে। করোনা পরিস্থিতিতে এবার দুটি জামাত অনুষ্ঠিত হবে।প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৭টায় এবং দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায়। ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইট ষাটগুম্বজ মসজিদে ঈদের জামায়াতের মুসল্লীদের নিরাপত্তা ও স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে পুলিশের পাশাপাশি অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর বিপুল সংখক সদস্য নিয়োজিত থাকবে। বিশ্ব ঐতিহ্য এই মসজিদে ঈদুল আযহার প্রথম ও প্রধান জামায়েতে ইমামতি করবেন বাগেরহাট আলিয়া (কামিল) মাদরাসার অধ্যক্ষ মাওলানা আবুল কালাম আজাদ। দ্বিতীয় জামাতে ইমামতি করবেন ষাটগম্বুজ মসজিদের ইমাম ও খতিব মাওলানা হেলাল উদ্দিন। তবে দ্বিতীয় জামাতের পরে যদি মুসল্লীদের আধিক্য থাকে সেক্ষেত্রে তৃতীয় জামাতেরও প্রস্তুতি রাখা হয়েছে বলে জানিয়েছেন ষাটগম্বুজ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আক্তারুজ্জামান বাচ্চু।

এছাড়া বাগেরহাটের নিয়মিতহ ঈদগাহ ও জামে মসজিদগুলোতে পৃথক পৃথক সময়ে ঈদুল আযহার নামাজ অনুষ্ঠিত হবে। এর মধ্যে বাগেরহাট আলিয়া (কামিল) মাদরাসা, পুরাতন কোর্ট জামে মসজিদ, হরিণখানা জামে মসজিদ, খারদ্বার জামে মসজিদ, সোনাতলা জামে মসজিদ, নাগের বাজার হাজী আরিফ জামে মসজিদ ও পিসি কলেজ জামে মসজিদে সকাল ৭টা ৩৫ মিনিটে নামাজ অনুষ্ঠিত হবে।মিঠাপুকুর পাড় জামে মসজিদ, খানজাহানিয়া বায়তুল ফালা জামে মসজিদ ও সরুই হাজী আরিফ জামে মসজিদে সকাল ৭টা ৪০ মিনিটে ঈদুল আযহার নামাজ অনুষ্ঠিত হবে। বাগেরহাট কালেক্টরেট (নতুন কোর্ট) জামে মসজিদ,সড়ক ও জনপথ জামে মসজিদ, পুলিশ লাইন্স জামে মসজিদ, রেলওয়ে জামে মসজিদ,  পিটিআই জামে মসজিদ, কেন্দ্রী বাস স্ট্যান্ড জামে মসজিদ , সরুই মাদরাসা জামে মসজিদ, পৌরপার্ক জামে মসজিদ, দড়াটানা জামে মসজিদ ও খানজাহান পল্লী জামে মসজিদে সকাল ৭টা ৪৫ মিনিটে ঈদুল আযহার জামাত অনুষ্ঠিত হবে। ঐতিহাসিক খানজাহান আলী দরগা মসজিদে সকাল ৮টায় ঈদুল আযহার জামাত অনুষ্ঠিত হবে।

বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক খোন্দকার মোহাম্মাদ রিজাউল করিম বলেন, প্রতিবারের ন্যায় এবারও বাগেরহাট জেলার প্রধান ঈদের নামাজ ষাটগম্বুজ মসজিদে অনুষ্ঠিত হবে। স্বাস্থ্য বিধি মেনে মোট দুটি জামাত অনুষ্ঠিত হবে। এছাড়াও যেসব ঈদগাহ ও মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হয় তাদের নির্দিষ্ট সময় অনুযায়ী হবে। তবে সকল ক্ষেত্রে স্বাস্থ্য বিধি নিশ্চিত ও মাস্ক পরিধানের জন্য সকলকে অনুরোধ করা হয়েছে।#