মোংলা বন্দরে ওয়ান স্টপ সার্ভিসে ১৫ মিনিটে সেবা মিলছে

নিজস্ব প্রতিবেদক. দেশের দ্বিতীয় সামুদ্রিক মোংলা বন্দরের বিভিন্ন সেবা এক প্লাটফর্মে আনতে ও বন্দর ব্যবহারকারীদের সুবিধার্থে ওয়ান স্টপ সার্ভিস চালু করা হয় ২০১৫ সালে। ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে কন্টেইনার বিল, আনস্টাফিং, ইকুয়েপমেন্ট, রাজস্ব ও রিটার্ন সহ বিভিন্ন সেবা বর্তমানে ১৫ থেকে ২০ মিনিটের মধ্যেই পাচ্ছেন বন্দর ব্যবহারকারীরা। পাশাপাশি বন্দর জেটিতে খালাসকৃত কন্টেইনার, সাধারণ পণ্য ও রিকন্ডিশন গাড়ির বিল প্রস্তুত করা হচ্ছে অটোমেশন সফটওয়্যারের মাধ্যমে। ফলে আগে যে কাজে ২ ঘণ্টা সময় লাগত, এখন সেই কাজ মাত্র ১৫ মিনিটেই করা সম্ভব হচ্ছে বলে জানিয়েছেন বন্দর কর্তৃপক্ষের পরিচালক (ট্রাফিক) মো. মোস্তফা কামাল।

বন্দর কর্তৃপক্ষের পরিচালক (ট্রাফিক) মো. মোস্তফা কামাল বলেন, মোংলা সমুদ্র বন্দরের আমদানি ও রপ্তানিযোগ্য মালামালের ডকুমেন্টেশন কার্যক্রম দ্রুততার সাথে সম্পন্ন করতে ২০১৫ সাল থেকে ওয়ান স্টপ সার্ভিস কার্যক্রম চালু হয়। বন্দরের ওয়ান স্টপ সার্ভিস সেন্টার থেকে ট্রাফিক বিভাগের চারটি শাখা বন্দর ব্যবহারকারীদের নিয়মিত সেবা দিয়ে যাচ্ছে।  বর্তমানে বন্দর ব্যবহারকারীরা ১৫ থেকে সর্বোচ্চ ৩০ মিনিটের মধ্যে সব ধরনের ডকুমেন্টেশন কার্যক্রম সম্পন্ন ও বন্দর মাশুলাদি পরিশোধের তথ্য সংগ্রহ করতে পারেন। এতে একদিকে সেবার মান ও কাজের অগ্রগতি বেড়েছে অন্যদিকে সময় কম লাগছে।  ধাপে ধাপে ওয়ান স্টপ সার্ভিসের সেবার পরিধি আরও বৃদ্ধি পাবে বলে জানিয়েছেন বন্দরের এই কর্মকর্তা।

বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা জানান, মোংলা বন্দর ব্যবহারকারীদের সুবিধার্থে ওয়ান স্টপ সেবাটি বন্দরের জেটি এলাকায় পরিচালিত হচ্ছে।  এতে যেসব বিভাগ সরাসরি অপারেশনাল কাজের সাথে জড়িত তাদের সকলকে একটি কক্ষে একত্রিত করা হয়েছে। এর ফলে বন্দর ব্যবহারকারীদের এক বিভাগ থেকে অন্য বিভাগে যেতে হচ্ছে না।

তিনি আরো জানান, মোংলা বন্দরের সক্ষমতা কয়েক বছরে বেশ বৃদ্ধি পেয়েছে। এছাড়া বন্দরের সক্ষমতা বৃদ্ধির জন্য অনেক কাজ চলমান রয়েছে। এসব কাজ শেষ হলে বন্দরের সক্ষমতা আরও বৃদ্ধি পাবে বলে দাবি করেন তিনি।